Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

মাঠ পর্যায়ে সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

 

1. ভিশন ও মিশন

 

ভিশন (Vision)-

অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরকি সুরক্ষা নিশ্চিতকরনের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসাবে সক্ষমতা অর্জন।

 

মিশন (Mission)-

দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।

 

2. প্রতিশ্রুতি সেবাসমুহ

2.1 নাগরিক সেবা

 

1

2

3

4

5

6

7

8

ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদানের

সর্বোচ্চ সময়

সেবা প্রদান পদ্ধতি/ প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তির স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল

উর্দ্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল

০১

অগ্নি নির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা

সংবাদ প্রাপ্তির 30 সেকেন্ডে স্টেশন ত্যাগ থেকে শুরু করে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

টেলিফোন/মোবাইল বার্তার মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরন।

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

উপ-সহকারী পরিচালক, গাইবান্ধা, 5532,

টেলি- 0541-52224

ইমেইল-

dadgaibandha@gmail.com

সহকারী পরিচালক, রংপুর, 5500,

টেলি- 0521-56003

ইমেইল-

adfscdrangpur@gmail.com

০2

এম্বুলেন্স সেবা

সংবাদ প্রাপ্তির পর প্রয়োজন মত 5-10 মিনিটে স্টেশন ত্যাগ থেকে শুরু করে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

স্থানীয়/পৗর এলাকায় টেলিফোন/মোবাইল বার্তার মাধ্যমে এবং দূরবর্তী কলের ক্ষেত্রে নির্ধারিত ফরম

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, গাইবান্ধা

দুরুত্ব অনুসারে নির্ধারিত/ র্ধাযকৃত ফিস-

(1-8কিমি পযর্ন্ত 100 টাকা,

9-16কিমি পযর্ন্ত 150টাকা,

16 এর উর্দ্ধে হলে পার কিমি 9 টাকা হারে)

যা ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরন

০3

আবাসিক/ বানিজ্যিক বহুতল  ভবনের ছাড়পত্র

 

সর্বোচ্চ 30 দিন

লিখিত/অনলাইন আবেদনের প্রেক্ষিতে সন্তোষজনক পরিদর্শন প্রতিবেদন ও সঠিক তথ্য প্রমানের ভিত্তিতে শর্তসাপেক্ষে ছাড়পত্র প্রদান করা হয় ।

কাগজপত্রঃ- 1। নির্ধারিত ফরমে আবদেন পত্র ।

2। নকশা( লিজেন্ডা চার্টসহ লোকেশন প্লান, সাইট প্লান, ফ্লোর, ফায়ার সেফটি প্লান)। 3। জমির দলিল, অন্যান্য তথ্যাদি 4। পুরনকৃত তথ্য ফরম।

5। গুগল ম্যাপ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা।

অথবা

অনলাইন

প্রযোজ্য নয়

04

ফায়ার রিপোর্ট

(50 লক্ষ টাকা ক্ষতির ক্ষেত্রে)

পূর্নাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে

 

ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে।

কাগজঃ- 1। আবেদন 01টি, 2। তথ্য ফরম

3। জমির দলিল/চুক্তিপত্র, 4। ট্রেড লাইসেন্স

5। জিডির কপি, 6। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা, 7। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র, 8। পেপার কাটিং।

প্রাপ্তির স্থানঃ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা।

অথবা

অনলাইন

বীমা বিহীন ও বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150 ( একশত পঞ্চাশ) ও 1500 (এক হাজার পাচশত টাকা মাত্র) ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সযুক্ত করিতে হবে।

05

সেচ্ছাসেবক প্রশিক্ষণ

আবেদন করার তিন মাসের মধ্যে

বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারন নাগরিক ( 18-45 বছর) এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান করা হয়।

কাগজপত্রঃ- নিকটবর্তী ফায়ার স্টেশনে নিবন্ধন করনের মাধ্যমে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, গাইবান্ধা

বরাদ্দ প্রাপ্তির সাপেক্ষে

06

অগ্নি প্রতিরোধ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ,গনসংযোগ সার্ভে ও মহড়া

সর্বোচ্চ 30 দিন

সরকারি/বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবদেন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/প্রশিক্ষক প্যানেল/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক।

কাগজঃ 1। আবেদনপত্র

অত্র দপ্তর ও দপ্তরাধীন সকল ফায়ার স্টেশন

প্রযোজ্য নয়

 

 

 

 

 

 

২.২ প্রতিষ্ঠানিক সেবা:

1

2

3

4

5

6

7

8

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের সর্বোচ্চ সময়

সেবা প্রদান পদ্ধতি/ প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তির স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল

উর্দ্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল

01

ফায়ার রিপোর্ট

(50 লক্ষ টাকা ক্ষতির ক্ষেত্রে)

পূর্নাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে

 

ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সন্তোষজনক হওয়ার শর্তসাপেক্ষে।

কাগজঃ- 1। আবেদন 01টি, 2। তথ্য ফরম

3। জমির দলিল/চুক্তিপত্র, 4। ট্রেড লাইসেন্স

5। জিডির কপি, 6। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা, 7। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র, 8। পেপার কাটিং।

প্রাপ্তির স্থানঃ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা।

অথবা

অনলাইন

বীমা বিহীন ও বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে 150 ( একশত পঞ্চাশ) ও 1500 (এক হাজার পাচশত টাকা মাত্র) ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সযুক্ত করিতে হবে।

উপ-সহকারী পরিচালক, গাইবান্ধা, 5532, টেলি- 0541-52224

ইমেইল-

dadgaibandha@gmail.com

সহকারী পরিচালক, রংপুর, 5500,

টেলি- 0521-56003

ইমেইল-

adfscdrangpur@gmail.com

02

অগ্নি প্রতিরোধ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ পরামর্শ, গনসংযোগ সার্ভে ও মহড়া

সর্বোচ্চ 30 দিন

সরকারি/বেসরকারী প্রতিষ্ঠান কর্তৃক আবদেন প্রাপ্তির পর নিদিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত কমিটি/প্রশিক্ষক প্যানেল/সংশ্লিষ্ট ফায়ার স্টেশন কর্তৃক।

কাগজঃ 1। আবেদনপত্র

অত্র দপ্তর ও দপ্তরাধীন সকল ফায়ার স্টেশন

প্রযোজ্য নয়

২.৩ অভ্যন্তরীণ সেবা:

1

2

3

4

5

6

7

8

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানের সর্বোচ্চ সময়

সেবা প্রদান পদ্ধতি/ প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তির স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল

উর্দ্ধ্বতন কর্মকর্তার পদবী, রুম নম্বর, জেলার কোড, অফিসিয়াল টেলিফোন নম্বর ও ইমেইল

01

পেনশন মঞ্জুর

পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে

 

প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর পরীক্ষা-নিরীক্ষান্তে অধিদপ্তর, ঢাকায় উদ্ধগামীকরন।

কাগজপত্রঃ- সার্ভিস বই, ছবি, এনআইডি কার্ড, ইএলপিসি, নাদাবি প্রত্যায়নসহ অন্যান্য কাগজপত্র।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, গাইবান্ধা।

প্রযোজ্য নয়

উপ-সহকারী পরিচালক, গাইবান্ধা, 5532,

টেলি- 0541-52224

ইমেইল-

dadgaibandha@gmail.com

সহকারী পরিচালক, রংপুর, 5500,

টেলি- 0521-56003

ইমেইল-

adfscdrangpur@gmail.com

02

ছুটি মঞ্জুর

পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে

 

প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর প্রপ্যতা ও প্রয়োজন বিবেচনায় প্রার্থীত ছুটি মঞ্জুর ( অর্জিত ছুটি সবোর্চ্চ 30 দিন) ।

কাগজপত্রঃ আবেদন ফরম, চিকিৎসা ও সুস্থতার সনদ

প্রযোজ্য নয়

 

03

কর্মচারী কল্যান তহবিল

পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে

 

প্রয়োজনীয় কাগজপত্র সহ কল্যান তহবিল হতে চিকিৎসা, সাহায্য, দাফন-কাফন অনুদান, চুরান্ত উত্তোলন, ঋণ, বৃত্তি, সম্মানী ভাতা নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর পরীক্ষা-নিরীক্ষান্তে অধিদপ্তর, ঢাকায় উদ্ধগামীকরন।

কাগজপত্রঃ- আবেদনকারী/ উত্তরাধীকারী কর্তৃক আবেদনপত্র ও উপযুক্ত তথ্য প্রমাণাদি।

প্রযোজ্য নয়

04

 

জিপিএফ ঋণ

পূর্নাঙ্গ আবেদন প্রাপ্তির 03 দিনের মধ্যে

 

জিপিএফ হতে 1ম অগ্রিম  নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্তির পর পরীক্ষা-নিরীক্ষান্তে এডি দপ্তর, রংপুরে 2য় অগ্রিম উপ-পরিচালক, রংপুর বিভাগ, রংপুর এবং 3য় বা অফেরৎযোগ্য অগ্রিম অধিদপ্তর, ঢাকায় উদ্ধগামীকরন।

কাগজপত্রঃ নির্ধারিত ছকে আবেদন।

প্রযোজ্য নয়

05

ক্রয় ও সরবরাহ

(জ্বালানী ও অন্যান্য)

প্রযোজ্য নয়

অত্র দপ্তর ও দপ্তরাধীন স্টেশনের বাৎসরিক চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়/ অনুমোদন/ পাশের মাধ্যমে মালামাল ও সারঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা।

কাগজঃ 1। চাহিদা পত্র।

প্রযোজ্য নয়

 

06

অগ্নি নির্বাপনী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষানাবেক্ষণ

বিভিন্ন মেয়াদি

কেন্দ্রীয় স্টোর হতে মালামাল প্রাপ্তির সাপেক্ষে কেন্দ্রীয় ওয়ার্কশপ/সরাসরি কার্যাদেশের মাধ্যমে/পাবলিক ওয়ার্কশপের মাধ্যমে মেরামত কাজ সম্পন্ন করা হয়।

কাগজঃ সংশ্লিষ্ট স্টেশনের স্টেশন অফিসারের চাহিদাপত্র অনুসারে।

প্রযোজ্য নয়

07

উন্নয়ন

চলতি অর্থ বছর

জরুরী মেরামত ও সংস্কার গণপূর্ত বিভাগের মাধ্যমে প্রদান করা ।

কাগজঃ চাহিদা পত্র, পরিদর্শন ও যাচাইকরন, কোটেশন, প্রাক্কলন প্রস্তুত।

প্রযোজ্য নয়

 

 

 

 

 

৩। আওতাধীন অন্যান্য প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সেবা-

আওতাধীন অন্যান্য প্রতিষ্ঠানের সিটিজেনস চার্টার লিংক আকারে সংযুক্ত করা আছে।

 

৪। আপনার কাছে আমাদের প্রত্যাশা-

ক্রমিক নং

প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষে করনীয়

মন্তব্য

0১

নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে পুরনকৃত আবেদন জমা প্রদান।

 

02

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা ।

 

03

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা ।

 

04

প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করা ।

 

05

আবেদনের সাথে সকল সংযুক্ত সঠিক ভাবে প্রদান করা।

                               

06

সকল প্রকার দুর্যোগ/দুর্ঘটনা/ সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস সদস্যদের কর্মকান্ডে সহযোগীতা প্রদান করা।

 

 

৫। অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (জি.আর.এস)।

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রমিক নং

কথন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিস্পত্তির সময়সীমা

0১

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা (অনিক)

নাম ও পদবি: মোঃ ওহিদুল ইসলাম, সহকারী পরিচালক

ফোন-  0521-56003 , 01711-005560 ।

ইমেইল- adfscdrangpur@gmail.com

ওয়েব-  {fireservice.rangpur.gov.bd}

৩০ কার্য্যদিবস

0২

অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা (অনিক) নিদিস্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে।

আপিল কর্মকর্তা

নাম ও পদবি: মোঃ ইউনুস আলী, উপ-পরিচালক

ফোন-  0521-63557

ইমেইল- ddrangpur@gmail.com

ওয়েব- http://fireservice.rangpurdiv.gov.bd/http://fireservice.rangpurdiv.gov.bd

২০ কার্য্যদিবস

0৩

আপিল কর্মকর্তা নিদিস্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে।

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

সচিব (সমম্বয় ও সংস্কার)

মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা

www.cabinet.gov.bd

৬০ কার্য্যদিবস